কিভাবে একটি ফ্রী ব্লগ খোলবেন ধাপে ধাপে জেনে নিন

কিভাবে একটি ফ্রী ব্লগ খোলবেন ধাপে ধাপে জেনে নিন

আপনি লিখতে পারেন? লিখে আয় করতে চান? অথবা নিজের প্যাশনের কারণে লিখালিখি করবেন? আমাদের ব্লগটি পড়তে থাকুন। আজকে আমরা দেখাবো কিভাবে একটি ফ্রীতে ব্লগ খোলা যায়৷



ঘরে বসে আয় করার জন্য লেখালেখিটাকে মাধ্যম হিসেবে নিতে চান কিন্তু ব্লগসাইট কিভাবে খোলতে হয় সেটাই জানেন না? এটা কি হয়? হয়না। ব্লগে লেখালেখি করে অনেকেই এখন মাসে প্রচুর টাকা ইনকাম করছে। ব্লগ খোলে সেখানে লেখালেখি করে আপনিও টাকা আয় করতে পারেন খুব সহজেই।
আজকে আমরা ব্লগসাইট সম্পর্কে কিছু জানার পাশাপাশি কিভাবে ব্লগসাইট খোলতে হয়। লেটস স্টার্ট!

ব্লগসাইট কি?

ব্লগসাইট হলো এমন একটি ওয়েবসাইট বা পেজ যেখানে একজন ব্যাক্তি যেকোন কিছু লিখতে পারে। অনেকটাই ফেসবুকে আমরা যেমন লেখালেখি করি ঠিক এরকমই ব্যাপার। 

ব্লগসাইটে যে লিখেন তাদেরকে সাধারণত ব্লগার বলা হয় আর প্রতিটি লেখাকে ব্লগ বা আর্টিকেল বলা হয়। আরও যদি খোলামেলা বলা যায় তাহলে আপনি প্রথমআলো পত্রিকার ওয়েবসাইটের কথা চিন্তা করতে পারেন৷ প্রথমআলো পত্রিকার ওয়েবসাইটে গিয়ে যা দেখেন ব্লগসাইটও প্রায় একই রকম দেখবেন। শুধু পার্থক্য হচ্ছে প্রথমআলোর ওয়েবসাইটটি প্রাতিষ্ঠানিক আর ব্লগসাইটটি হবে ব্যাক্তিগত।

আপনি চাইলে একটি ব্লগসাইটকেও প্রাতিষ্ঠানিক রুপ দিতে পারেন তবে সাধারণত ব্লগসাইটকে প্রাতিষ্ঠানিক রুপ দেন না অনেকেই। ব্লগসাইট বলতে আমরা সাধারণত ব্যাক্তিগত ওয়েবসাইটকেই বুঝি।

ব্লগসাইট খোলতে কি কি লাগে এবং কিছু তথ্য

ব্লগসাইট একাউন্ট খোলতে আসলে তেমন কিছুই লাগেনা। শুধুমাত্র নেট কানেকশন, একটা কম্পিউটার এবং একটি মেইল আইডি হলেই হয়ে যায়।

ব্লগসাইট খোলার ক্ষেত্রে দু'টি পদ্ধতি আছে যার একটি হলো ফ্রী ভার্সন আরেকটি হলো পেইড ভার্সন৷ ফ্রী ভার্সন বলতে টাকা পয়সা ছাড়া বিনামূল্যে ব্লগসাইট খোলা যায় আবার অনেকসময় ফ্রী সাইটে অনেক কিছুই থাকেনা ফলে সেক্ষেত্রে চাইলে পেইড ভার্সনের মাধ্যমে সেগুলো পাওয়া যায়৷

পার্সোনাল ইউজের জন্য বা ছোটখাটো ব্যাক্তি বা লেখকদের জন্য ফ্রী ভার্সনটাই যথেষ্ট কিন্তু যারা লেখালেখিতে প্রফেশনাল তাদের জন্য পেইড ভার্সনের কোন বিকল্প নাই। 

ব্লগসাইট খোলার ক্ষেত্রে অনেকগুলো প্লাটফর্ম আছে। সবগুলো প্লাটফর্মের মধ্যে দুটো প্লাটফর্ম সবথেকে এগিয়ে। সেই দুটো প্লাটফর্ম হলো- ওয়ার্ডপ্রেস এবং গুগলের ব্লগার। এছাড়াও ওয়েবনারও মোটামুটি চলে এবং ওয়েবলি নামক আরও কিছু প্লাটফর্ম আছে যেগুলো মার্কেট আউট। আজকে আমরা গুগলের সার্ভস নিয়েই আগাবো। অর্থাৎ গুগলের ব্লগারে কিভাবে ব্লগ একাউন্ট খোলা যায় সেটি নিয়ে কথা বলবো।

ব্লগসাইট খোলার পদ্ধতি

আমরা এখন গুগলের সার্ভিস ব্লগারে আমাদের ব্লগসাইট খোলবো। আপনাদের সুবিধার্থে আমরা আমাদের এই ব্লগটি কয়েকটি ধাপে সাজিয়েছি৷ আমরা ধাপে ধাপে ব্লগ খোলার ব্যাপারে স্ক্রীনশটসহ আলোচনা করবো।

["কিভাবে একটি ফ্রী ব্লগ খোলবেন ধাপে ধাপে জেনে নিন" নামক উক্ত প্রবন্ধটির মালিকানাসত্ব কেবল ঢাকা স্টাফের। কেউ কপি পেস্ট করে নিজের ওয়েবসাইটে প্রকাশ করলে আপনার ওয়েবসাইটের বিরুদ্ধে গুগল এডসেন্স বরাবর ডিএমসিএ লেটার পাঠানো হবে]

ধাপ ০১: কিছু জিনিস আগেই প্রস্তুত করে রাখুন

এই ধাপে আপনাকে কিছু জিনিস পূর্ব থেকেই প্রস্তুত রাখতে হবে যেমন; আপনি আপনার ব্লগের কি নাম রাখবেন। ব্লগের নাম যেটি ঠিক করবেন সেটি অবশ্যই যেন আপনার লেখালেখির বিষয়ের সঙ্গতিপূর্ণ হয়। আপনার একটি জিমেইলের প্রয়োজন পড়বে। সুতরাং আগে ভাগেই একটি জিমেইল একাউন্ট খোলে রাখুন। ব্লগসাইট চালাতে গেলে আপনার একটি নিরবিচ্ছিন্ন স্ট্রং ইন্টারনেট কানেকশন লাগবে; সুতরাং ইন্টারনেট কানেকশন ঠিক আছে কি'না চেক করুন।

ধাপ ০২: যেকোন ব্রাউজারে প্রবেশ করুন

ব্লগসাইট খোলার জন্য প্রথমেই একটি ব্রাউজারে যেতে হবে। বর্তমান সময়ে অনলাইনে অনেকগুলো ব্রাউজার পাওয়া যায়। নির্ভরযোগ্য যেকোন ব্রাউজার দিয়েই আপনি ব্লগসাইট খোলতে পারবেন। এক্ষেত্রে আমাদের পরামর্শ থাকবে- গুগল ক্রোম বা মজিলা ফায়ারফক্স অথবা অপেরা ব্যাবহার করার।

একটা বিষয় সম্পর্কে না বললেই নয়; অনলাইনে এখন বিভিন্ন হ্যাকারদের আনাগোনা। তাই তথ্য সামলানোর ব্যাপারে কোন রকম খামখেয়ালি গ্রহণযোগ্য নয়। ব্লগসাইটের মতো একটি সম্পদ হাত ছাড়া হয়ে যেন না যায় এজন্য ব্রাউজার সিলেকশন করতে গিয়ে কোন ভুল করা যাবেনা।

ধাপ ০৩: গুগলের ব্লগার সাইটে প্রবেশ করুন


এবার আপনি দুটি পদ্ধতিতে গুগলের ব্লগার সাইটে প্রবেশ করতে পারেন। ব্রাউজারের সার্চবারে টাইপ করতে পারেন- Blogger অথবা সরাসরি লিংকের মাধ্যমে গুগলের ব্লগার সাইটে প্রবেশ করতে পারেন।


ধাপ ০৪: সাইন ইন করুন


ধাপ ০৩ সম্পন্ন করা হলে উপরের চিত্রের মতো একটি পেজ দেখতে পাবেন। এই পেজের ডানপাশে উপরের দিকে "SIGN IN" নামক একটি অপশন আছে। সেখানে ক্লিক করুন। ক্লিক করার পর কিছুক্ষণের মধ্যেই সাইন ইন করার জন্য একটি পেজ আসবে৷ পেজটি দেখতে নিচের চিত্রের মতো।



এখানে পূর্বে খোলে রেখেছেন সেই ইমেইলটি দিন। এরপর Next অপশনে ক্লিক করুন। এবার আপনার পাসওয়ার্ড দেওয়ার অপশন আসবে। সেখানে পাসওয়ার্ড দিন। পাসওয়ার্ড দেওয়ার পর Next অপশনে ক্লিক করুন।


ধাপ ০৫: ক্রিয়েট নিউ ব্লগ


এই ধাপটি অনেক গুরুত্বপূর্ণ। ঠিকঠাক মতো ধাপ ০৪ এর কাজগুলো করতে পারলে উপরের চিত্রের মতো একটি  পেজ দেখতে পাবেন। আর যদি না দেখতে পান- তবে এদিক সেদিক ঘাটুন। পেয়ে যাবেন। এবার এখান থেকে "CREATE NEW BLOG" অপশনে ক্লিক করুন। ক্লিক করার পর নিচের মতো একটি ডায়ালবক্স চলে আসবে। 



এই ডায়ালবক্সে Title এর জায়গায় আপনি ব্লগসাইটের নাম লিখুন। এরপর Address এর পাশে আপনার ব্লগসাইটের ঠিকানা লিখুন। ঠিকানা/ডোমেইন নেম লেখার ক্ষেত্রে অবশ্যই মনে রাখতে হবে যে এখানে কেবল আপনি ইংরেজি অক্ষর(ছোট হাতের), সংখ্যা ব্যবহার করতে পারবেন। আপনি যে ঠিকানা লিখবেন সেটি যদি অন্যকেউ নিয়ে না থাকে তাহলে Address লিখার নিচের দিকে "This blog address is available" এরকম একটি লেখা পাবেন। এরপর আপনি পছন্দমতো একটি থিম সিলেক্ট করুন। থিম সিলেক্ট হয়ে গেলে "Create blog!" অপশনে ক্লিক করুন। ব্যাস; আপনি একটি ব্লগ সাইট খোলে ফেললেন। কংগ্রেচ্যুলেশন!

ধাপ ০৬: পোস্ট করুন এবং লে'আউট, থিম ইত্যাদি পুনর্বিন্যাস করুন



ধাপ ০৫ কমপ্লিট হয়ে গেলে উপরের চিত্রের মতো একটি পেজ দেখতে পাবেন। এটি ই হচ্ছে ব্লগসাইটের মূল জায়গা৷ এখান থেকে আপনি পোস্ট করা থেকে শুরু করে, এডিটিং কিংবা পোস্ট ডিলেটও করতে পারবেন। 

পোস্ট করার জন্য বামপাশে Posts অপশনে ক্লিক করার পর ডানপাশের নিচের দিকে "যোগ চিহ্ন" দেখতে পাবেন। এটিই মূলতঃ নতুন পোস্ট করার অপশন। সেখানে ক্লিক করলেই পোস্ট পাবলিশ করার একটি পেজ পেয়ে যাবেন। নিচের চিত্রের মতো। একটু ঘাটাঘাটি করলেই পোস্ট করার নানা তথ্য পেয়ে যাবেন।



আমরা আজ দেখলাম; কিভাবে একটি ব্লগসাইট খোলা যায়। পরবর্তী টিউটোরিয়ালে আমরা দেখবো কিভাবে ব্লগসাইটে পোস্ট করতে হয় এবং আমরা আরও দেখবো; কিভাবে ব্লগসাইটের থিম এডিট করতে হয়।


একটি মন্তব্য পোস্ট করুন

3 মন্তব্যসমূহ