তামিম ইকবালের অবসর আর কত দূর?

তামিম ইকবালের অবসর আর কত দূর?

www.dhakastaff.com
তামিম ইকবাল বর্তমানে বাংলাদেশ ক্রিকেটের এক দুর্ভাগার নাম। গত বিশ্বকাপ থেকে খারাপ খেলা তামিম ইকবালের কাছে শ্রীলঙ্কা সফরটি ছিল একরকম বাচা মরার লড়াই। এর উপর আবার হঠাৎ করেই কাধে অধিনায়কত্ব চাপায়, লড়াইটি যেন হয়ে গেল পাহাড়সম। তবুও আশা ছিল, পাহাড়টি তামিম পার হবেন ই কিন্তু না, তা আর হলো না বরং পাহাড়ের চাপে পিষ্ট হয়ে থেতলে গেছেন একেবারেই।

ক্রিকেটে অভিজ্ঞতার পাশাপাশি ভাগ্য বলে একটা ব্যাপার আছে। সে ক্রিকেট ভাগ্য যেন তামিমকে আর ধরা দিল না। যার ফলে ইতোমধ্যে বাংলাদেশ ক্রিকেটের সেরা এ ব্যাটসম্যানকে নিয়ে শুরু হয়েছে আলোচনা সমালোচনা। যার যার মতো করে তামিম ইকবালকে ধুয়ে দিচ্ছেন। কয়েকদিন না খেলানো থেকে শুরু করে পুরোপুরি অবসরে যাওয়ার জন্যও অভিমত দিচ্ছেন অনেকে।

তো, বাংলাদেশের ডেশিং এ ওপেনার অবসর নিচ্ছেন কবে? কবে তামিম ইকবাল ক্রিকেটকে বিদায় জানাবেন? এমন প্রশ্ন ভুরি ভুরি পাওয়া যাবে সোশাল মিডিয়াতে। চলুন জেনে নেয়া যাক তার অবসরের সম্ভাব্য সময় ও বাস্তবতা।

প্রথমত, নিঃসন্দেহে তামিম ইকবাল বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে একজন সেরা ওপেনার ব্যাটসম্যান। কিন্তু যেহেতু একজন খেলোয়ার  কখনোই তার সেরাটা সবসময় ধরে রাখতে পারে না কিংবা সেই ধারাবাহিকতা সবসময় থাকে না সেহেতু সেরা খেলোয়াড়দেরও একসময় অবসর নিয়ে চিন্তা করতে হয়। তামিম ইকবালও তার ব্যাতিক্রম নন। তাকেও এ মূহুর্তে ভাবতে হচ্ছে তার ক্যারিয়ার নিয়ে যেমনটা আমরা ভাবছি। তবে তিনি অবশ্যই প্রত্যাবর্তনের জন্য প্রাণপণ চেষ্টা করবেন বলেই ধরা যায়।

দ্বিতীয়ত, তামিম ইকবাল অবসর নিলে তার জায়গায় খেলবে কে? তামিম ইকবাল ওপেনার হিসেবে একপ্রান্তে খারাপ খেলেছেন সত্য কিন্তু অপর প্রান্তের আরেকজনও তো ভালো খেলেননি। তামিমের পরিবর্তে বিসিবির হাতে যারা আছেন তাদের মধ্যে এনামুল হক বিজয়, লিটন দাস, সৌম্য সরকার, ইমরুল কায়েস প্রধান। ওপেনার হিসেবে এদের পারফরম্যান্সও হতাশাজনক যার কারনে কেবল তামিম ইকবালের অবসর ই সমাধাণ না বলে মনে হয়। তামিমের অবসরের আগে বিসিবিকে এই ব্যাপারটি নিয়ে হয়তো বহু ভাবতে হবে। অন্তত দুঃখজনক ব্যাপার যে, বাংলাদেশ ক্রিকেট বোর্ড এতদিনেও এক বা দুজন আন্তর্জাতিক মানের ওপেনার খোজে বের করতে পারে নি।

তৃতীয় যে ব্যাপারটি তামিমের অবসরের সিদ্ধান্তকে প্রভাবিত করতে পারে তা হলো তামিমের ছোট ছোট সাইট ইঞ্জুরি এবং ফিটনেসের ঘাটতি। গত এক বছরে তামিমের কিছুটা মুটিয়ে যাওয়া অনেকটাই সবার দৃষ্টিগোচর হয়েছে। ক্রিকেটে ফিটনেস কতটা নিয়ামক হিসেবে কাজ করে তা আমরা সাকিবের পারফর্মেন্সই দেখতে পেয়েছি। শ্রীলঙ্কা সফরের পর তামিম তার ফিটনেস কতটা ধরে রাখতে পারেন তার উপরই খানিকটা নির্ভর করছে তার ক্রিকেট ক্যারিয়ার।

সর্বোপরি, তার ক্রিকেট ক্যারিয়ার কখন থামবে সেটি বলা যাচ্ছে না তবে ২০১২ সালে তিনি যেভাবে প্রত্যাবর্তন করেছিলেন, সেভাবেই হয়তো তার প্রত্যাবর্তন চাইবে তামিম ভক্তরা। তবে, আর যাই বলা হোক না কেন, তামিম ফিরে আসার জন্য হয়তো আগামীতে একটি সিরিজ অথবা বিপিএলে সুযোগ পাবেন। সেই সিরিজ কিংবা বিপিএল ই ঠিক করে দিবে, তামিম ইকবালের অবসর আর কত দূর!

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ