কম্পিউটার স্লো হলে করণীয়

কম্পিউটার স্লো হলে করণীয়

অনেকের কম্পিউটারে র‍্যাম, প্রসেসর উচ্চমানের হওয়ার পরও দেখা যায় কম্পিউটারটি কিছুক্ষণ চলার পর স্লো হয়ে যাচ্ছে। মাঝে মাঝে হ্যাং হয়ে অনেক সময় কাজের ব্যাঘাত ঘটাচ্ছে।
হয়তো অনেকেই মনে করেন কম্পিউটারে ভাইরাস আক্রমণ করেছে কিংবা প্রসেসর গরম হওয়ার কারনে এটি ঘটছে। অনেকেই আবার বিভিন্ন এন্টিভাইরাস সেটাপ দিয়েও যখন কুল কিনারা পান না তখন সার্ভিসিং সেন্টারে নিয়ে যান। এসবের আগে সামান্য কিছু কাজ করলেই দেখা যায় সমস্যাটির সমাধান হয়ে যায়।

কেন হয়?
কম্পিউটার স্লো অনেক কারনেই হতে পারে যেমন, র‍্যামের পরিমান কম, প্রসেসর নিম্ন জেনারেশনের, অধিক এপ্লিকেশন ব্রাউজ, ভাইরাসের আক্রমণ ইত্যাদি। এছাড়াও দেখা যায় যে, ক্যাশ ফাইল জমে র‍্যামকে ফুল করে ফেলার কারনে কম্পিউটার স্লো হয়ে যায়।

সমাধানঃ
কম্পিউটার ক্রয়ের সময় অবশ্যই র‍্যাম আর প্রসেসরের ব্যাপারটি মাথায় রাখা উচিত। র‍্যাম আর প্রসেসরের উপরই মুলত কম্পিউটারের স্পীড নির্ভর করে।
আপনি যদি ভারী কাজ করতে চান যেমন ফটোশপ, ভিডিও এডিটিং ইত্যাদি সেক্ষেত্রে র‍্যাম সর্বনিম্ন ৪জিবি এবং প্রসেসর সর্বনিম্ন কোর আই ৩ এবং অবশ্যই সেটি ৭ম জেনারেশনের হওয়া বাধ্যতামূলক নতুবা হ্যাং এর ঝামেলা আপনাকে পোহাতেই হবে।

কম্পিউটারে আপনি যদি নেট ব্রাউজ করেন সেক্ষেত্রে আপনাকে অবশ্যই একটি নির্দিষ্ট সময় পরপর ব্রাউজার ক্লিন করতে হবে এবং অবশ্যই ভালো মানের কোন এন্টিভাইরাস ব্যবহার করতে হবে।
উইন্ডোজ ১০ হলে এক্সট্রা এন্টিভাইরাসের দরকার পড়বে না কারণ উইন্ডোজ ১০ এর ক্ষেত্রে "উইন্ডোজ ডিফেন্ডার" নামক এন্টিভাইরাস অটোমেটিক্যালি সেটআপ করা থাকে।

এরপর কম্পিউটারকে স্লোর হাত থেকে বাচাতে হলে আপনাকে ক্যাশ ফাইল, টেম্পোরারি ফাইল ইত্যাদি সবসময় ডিলেট করতে হবে। এগুলো ডিলেট করার নিয়ম-

১) প্রথমেই কি বোর্ড থেকে Windows বাটন চেপে ধরে R চাপুন।





২) এবার এখানে recent টাইপ করে Enter চাপুন।





৩) যে ফাইলগুলো আসবে এগুলো ডিলেট করুন।





৪) এবার recent এর পরিবর্তে prefetch টাইপ করে Enter চাপুন। প্রাপ্ত ফাইলগুলো ডিলেট করুন।







৫) এবার prefetch এর পরিবর্তে temp টাইপ করে আগের মত ডিলেট করুন।





৬) এবার ডেস্কটপ থেকে রিসাইকেল বিন ফোল্ডারে রাইট বাটন ক্লিক করে Empty Recycle Bin করুন।



৭) এবার কম্পিউটারটি কয়েকবার রিফ্রেশ করে রিস্টার্ট করুন।


এবার উপভোগ করুন কম্পিউটারের নতুন স্পীড।