সুপার সাইক্লোন ফনী | ঘটতে পারে তান্ডবলীলা | সাবধান হোন সবাই

সুপার সাইক্লোন ফনী | ঘটতে পারে তান্ডবলীলা | সাবধান হোন সবাই

www.dhakastaff.com

গত ৪৩ বছরের ইতিহাসে সবচাইতে শক্তিশালী সাইক্লোন আঘাত হানতে যাচ্ছে ভারতীয় উপমহাদেশে। ইতোমধ্যে সাইক্লোন ফনীকে সুপার সাইক্লোন হিসেবে আখ্যায়িত করা হয়েছে। ওড়িষ্যা, পশ্চিমবঙ্গে সর্বোচ্চ সতর্কতা মুলক আদেশ জারি করেছে ভারত সরকার। ইতোমধ্যে প্রায় ৮ লক্ষ নাগরিককে নিরাপদে সরিয়ে নিয়েছে ভারত।

সুপার সাইক্লোন ফনি আঘাত হানবে বাংলাদেশেও। চুয়াডাঙা ঝিনাইদহ দিয়ে প্রবেশ করে পুরো বাংলাদেশে তান্ডব চালাতে পারে সুপার সাইক্লোন ফনি। ভার‍ত সরকারের মত থেমে নেই বাংলাদেশ সরকারও। ইতোমধ্যে বাংলাদেশ সরকার সাইক্লোন শেল্টারগুলো উন্মুক্ত করে দিয়েছে। উপকূলবর্তী মানুষদের নিরাপদ দূরত্বে থাকার জন্য সরকার ঘোষণা দিয়েছে। ইতোমধ্যে ৭ নম্বর বিপদ সংকেত দেখিয়েছে বাংলাদেশ আবহাওয়ায় অধিদপ্তর। এই মূহুর্তে বিভিন্ন সংগঠন এবং স্বেচ্ছাসেবকেরা উপকূলে মাইকিং শুরু করেছেন বলে জানা গেছে। বাংলাদেশ সরকার প্রায় ১০লক্ষ মানুষকে নিরাপদে সরিয়ে নিতে কাজ শুরু করেছে।

আবহাওয়া অধিদপ্তরের বিভিন্ন ব্যাক্তির সাথে কথা বলে জানা গেছে, সুপার সাইক্লোন ফনি তার গতিপথ পরিবর্তন করে সোজা বাংলাদেশে আঘাত হানলে বাংলাদেশের উপকূল এলাকা ধ্বংসযজ্ঞে পরিনত হয়ে পড়বে। প্রতি ঘন্টায় ১৮০-২০০ কিলোমিটার গতিবেগে ধেয়ে আসা সুপার সাইক্লোন ফনি বর্তমানে ওড়িষ্যার কাছাকাছি অবস্থান করছে বলে জানান তারা।

সতর্কতা এবং করণীয়:
সাইক্লোন ফনি বাংলাদেশে আঘাত হানার সম্ভাব্য তারিখ শনিবার সকালে। এর মধ্যেই সকলকে তার নিজ নিজ নিরাপদ যায়গায় আশ্রয় নেওয়ার জন্য বলা হয়েছে। উপকূলবর্তী এলাকায় যারা আছেন তারা শুক্রবার বিকেল নাগাদ মাছ ধরা থেকে বিরত থাকুন। ইতোমধ্যে বাংলাদেশে ফেরি চলাচলে সাবধান করে দিয়েছে সরকার। শুক্রবার বিকেলের পর নৌ ভ্রমন না করার জন্য সবাইকে অনুরোধ করা হয়েছে। আগামী শুক্রবার সন্ধ্যার পর দূরবর্তী যায়গায় ভ্রমন করা থেকে বিরত থাকুন। যারা ভ্রমনে আছেন তারা যত দ্রুত সম্ভব নিজ গৃহে প্রত্যাবর্তন করুন। প্রয়োজনীয় শুষ্ক খাবার যেমন, চিড়া, মুড়ি, গুড় ইত্যাদি সংগে রাখুন। গবাধিপশু নিরাপদ গৃহে রাখার জন্য বলা হয়েছে। খুলনা অঞ্চলে যারা টিনের গৃহে বসবাস করেন তারা নিজ দায়িত্বে পাকা দালান কিংবা সরকারি সাইক্লোন শেল্টারে আশ্রয় নিন। শুক্রবার দুপুরের মধ্যেই সকল কাজ শেষ করে নিজের নিরাপত্তা নিশ্চিত করুন।

মানবিকতা:
সাইক্লোন ফনি যেকোন সময় বিধ্বংসী হয়ে বাংলাদেশে আছড়ে পড়তে পারে। যাদের পাকা দালান আছে তারা যেন অপেক্ষাকৃত গরীব বাসিন্দাদের নিজ দালানে আশ্রয় দেন। এরকম প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আমাদের মানবিকতা খুবই প্রয়োজনীয়। আসুন, আমরা যারা নিরাপদ দালানে বাস করি তারা সবাই দুয়েকজন মানুষকে যারা ঝুকিতে আছে তাদের নিজ থেকে ডেকে আশ্রয় দেই।

মানুষ মানুষের জন্য, আসুন আমরা সচেতন হই, অন্যকে সচেতন করি।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ