পাকিস্তান নাকি ভারত : সামরিক শক্তিতে কোন দেশ এগিয়ে?

পাকিস্তান নাকি ভারত : সামরিক শক্তিতে কোন দেশ এগিয়ে?

www.dhakastaff.com

ভারত ও পাকিস্তান পৃথিবীর চিরশত্রুখ্যাত দুটি দেশ। একদেশ আরেক দেশের প্রতিপক্ষ। যেকোন বিষয়ে, হোক সেটি খেলার মাঠ কিংবা যুদ্ধ এই দেশ দুটি একে অপরের বিপক্ষে। যেকোন সময় পৃথিবী যদি কখনো শান্ত হয়ে যায় তবুও চোখ বন্ধ করে বলা যাবে, ভারত পাকিস্তানের মধ্যে দ্বন্ধ চলছে! 
এই দ্বন্দ্ব সংঘাতের দুটি দেশের সামরিক অবস্থার হালচাল নিয়ে ঢাকা স্টাফ তাদের আন্তর্জাতিক কলামে প্রকাশ করতে যাচ্ছে তাদের যুগান্তকারী কিছু বিশ্লেষণ।  

সামরিক দিক থেকে কোন দেশ এগিয়ে? ভারত নাকি পাকিস্তান?


ভারত পাকিস্তানের যুদ্ধাবস্থা কিংবা প্রতিপক্ষ পরায়নতা ঐতিহাসিক। আজকে থেকে চলমান কোন বিষয় নয়। যেকারণে সামরিক সক্ষমতায় দুই প্রতিবেশি দেশই শুরু থেকেই নিজেদের সামরিক শক্তি বাড়িয়েছে। ভারত যদি একটি পারমানবিক বোমা বানিয়ে থাকে তবে ভারতকে মোকাবেলা করতে পাকিস্তান পারমাণবিক বোমা বানিয়েছে দুইটি। আবার পাকিস্তান যদি প্রতিপক্ষ ভারতের জন্য যুদ্ধবিমান কিনে থাকে একটি তবে দেখা গেছে, পাকিস্তানকে মোকাবেলা করতে ভারত যুদ্ধবিমান কিনেছে দুইটি। এভাবে প্রতিযোগিতা করতে করতে বর্তমানে কেউ কারও দিক থেকে কম যায় না। চলুন দেখে নেয়া যাক, সক্ষমতা কার কত?

 সামরিক বাহিনীর আকার কার বড়:

যেহেতু আয়তন এবং জনসংখ্যায় ভারত, পাকিস্তানের চেয়ে কয়েকগুণ বড় সেহেতু সামরিক বাহিনীর আকার যথারীতি ভারতের ই বড়। ভারতের সর্বমোট ৩৩ লক্ষ সেনার বিপরীতে পাকিস্তানের সেনা সংখ্যা প্রায় ১২ লক্ষের কাছাকাছি।

সামরিক বাজেট কোন দেশের কত:

একটি দেশের সামরিক বাজেটের উপর তাদের সামরিক সক্ষমতা অনেকটাই নির্ভর করে। আবার যে দেশের সামরিক বাহিনীর বহর বড় থাকে সেদেশের সামরিক বাজেটও বড় হতে হয়। এক্ষেত্রেও ভারতের বাজেটের আকার পাকিস্তানের চেয়ে বড়। ভারতের ৫৫৯ বিলিয়ন ডলার বাজেটের বিপরীতে পাকিস্তানের সামরিক বাজেট ১০৮ বিলিয়ন ইউএস ডলার। 

পারমানবিক বোমা কোন দেশের কত:

প্রতিবেশি দেশ দুটির যুদ্ধাবস্থা মনোভাব বিশ্বে চিন্তার ভাজ ফেলে, এর একমাত্র কারণ উভয় দেশই পরমানু শক্তিধর। কোন দেশের হাতে কতগুলো পারমাণবিক বোমা আছে তা নিশ্চিত জানা না গেলেও, এটি জানা যায় যে ভারতের চেয়ে পাকিস্তানের পারমাণবিক বোমার সংখ্যা বেশি। ভারতের হাতে অনুমিত ১১০ থেকে ১২০ টি পারমাণবিক বোমা থাকলেও পাকিস্তানের হাতে আছে প্রায় ১৩০ টির উর্ধ্বে। এ দিক থেকে বিবেচনা করলে সামরিক দিক থেকে ভারতের চেয়ে পাকিস্তান কয়েক ধাপ এগিয়ে। 

সেনাবাহিনীর অস্ত্রসামগ্রী কার হাতে কত:

ভারতের হাতে আর্মাড ফাইটিং ভিহাইকেল আছে প্রায় ৫৬৮১টি, সে তুলনায় পাকিস্তানের হাতে আছে ৩০৬৬ টি। ভারতের হাতে ৪৪২৬ টি ট্যাংক থাকলেও পাকিস্তানের হাতে আছে ২৭৩৫টি। ভারতের হাতে ৫০৬৭ টি আর্টিলারি থাকলেও পাকিস্তানের হাতে আছে ৩৭৪৫ টি। সেনাবাহিনীর এসব অস্ত্রসস্ত্রে ভারতের অবস্থান পাকিস্তানের চেয়ে কয়েকগুণ এগিয়ে।

বিমানবাহিনীর শক্তি ভারত নাকি পাকিস্তানের বেশি:

ভারতের সামগ্রিক এয়ারক্রাফট রয়েছে ২২১৬ টি, পাকিস্তানের হাতে এয়ারক্রাফট সংখ্যা ১১৪৩ টি। এসব এয়ারক্রাফটের মধ্যে ভারতের ৩২৩টি ফাইটার এয়ারক্রাফট, অন্যদিকে পাকিস্তানের সে সংখ্যা ১৮৬।  ভারতের এটাক এয়ারক্রাফট ২২০ টি হলেও পাকিস্তানের আছে মাত্র ৯০টি। 

নৌবাহিনীর শক্তি ভারত নাকি পাকিস্তানের বেশি:

নৌবাহিনীর সামগ্রিক সক্ষমতায় পাকিস্তান পিছিয়ে থাকলেও টোটাল নেভাল পাকিস্তানের বেশি। ভারতের সর্বমোট ২১৪টি নেভালের বিপরীতে পাকিস্তানের নেভাল সংখ্যা ২৩১টি। ভারতের হাতে ১৫টি ফ্রিগ্রেট থাকলেও পাকিস্তানের হাতে আছে সর্বমোট ৯টি। সাবমেরিনের সংখ্যার দিক থেকেও পাকিস্তান কিছুটা পিছিয়ে। ভারতের ১৫টি সাবমেরিনের বিপরীতে পাকিস্তানের সাবমেরিন সংখ্যা মাত্র ৫টি।

সেনাদের সক্ষমতা ও যোগ্যতা:



ভারত মরণাস্ত্রের দিক থেকে পাকিস্তানের চেয়ে কয়েকগুন এগিয়ে থাকলেও পাকিস্তানী সেনাদের সক্ষমতা ভারতীয় সেনাদের চেয়ে বেশি। এর একটি মাত্র কারণ হল, ভৌগলিক অবস্থা। ভৌগোলিক অবস্থানের কারনে পাকিস্তানি সৈন্যরা সাধারণত সুঠাম দেহ আর উচু হয়ে থাকে। বৃটিশরা ভারতীয় উপমহাদেশ থেকে চলে যাওয়ার পর ভারত তাদের সেনাবাহিনীতে আমূল পরিবর্তন করলেও পাকিস্তানিরা বৃটিশ পদ্ধতি ই অনুসরণ করেছে ফলে প্রশিক্ষণ ব্যবস্থাতে ভারতের চেয়ে পাকিস্তান কয়েকগুণ সবসময় এগিয়ে থেকেছে। কেবল এই একটি কারণেই ভারতীয়দের এত অস্ত্র থাকার পরও, পাকিস্থান ভারতকে সমানে সমান চ্যালেঞ্জ ছুড়ছে।